News & Events

অধ্যাপক ড. কে, এম, সাইফুল ইসলাম-এর মৃত্যু - ৩১ জুলাই ২০১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের
তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যাবস্থাপনা বিভাগের
সাবেক অধ্যাপক ড. কে, এম, সাইফুল ইসলাম-এর
মৃত্যুতে আমরা শোকাহত।


বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি (বেলিড)
৩১ জুলাই ২০১৭

Training workshop on Communication Skills for 21st century library professionals held on 29 April 2017

A day long training workshop on ‘Communication Skills for 21st century library professionals’ held on 29 April 2017 organized by Bangladesh Association of Librarians, Information Scientists and Documentalists (BALID) in collaboration with Eastern University (EU) Library. The workshop was organized at EU Seminar Room and Computer Lab. The resource persons discussed on various aspects of communication skills, Professional writing, Career Development, Professional Exploration and Networking. Ms Hazera Rahman, Ms Razina Akhter and M. Monirul Islam (Kanok) were the resource persons of the workshop.

A certificate awarding ceremony was held after the workshop. Vice chancellor of Eastern University Professor Dr. Abdur Rab was the chief guest and Pro Vice chancellor Professor Dr. Abdul Hannan Chowdhury was special guest in the certificate awarding ceremony. Dr. Md. Mostafizur Rahman,  Chairman, BALID chaired the session where Dr. Mirza Mohd. Rezaul Islam, Librarian, Islamic University of Technology and Md. Jahangir Alam, Deputy Librarian of EU also spoke. The guests emphasized on arranging this kind of more training workshop to develop the skills of library professionals. A total of 39 library and other professionals from different institution of the country took part in the training workshop.

List of Participants (pdf file)

গ্রন্থাগারিক পদের নামকরণ গ্রন্থাগার শিক্ষক করার দাবীতে প্রতীকী অনশন - ১১ মার্চ ২০১৭

মহাবিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় কর্মরত গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদের নামকরণ যথাক্রমে গ্রন্থাগার প্রভাষক ও সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান) করার দাবীতে বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি (বেলিড) ও বাংলাদেশ সহকারী গ্রন্থাগারিক সমিতির আহবানে সারা দেশের গ্রন্থাগারিক, গ্রন্থাগার ব্যবস্থাপনা ও তথ্যবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী, শিক্ষক ও পেশাজীবী সংগঠনগুলো  সম্মিলিতভাবে ১১ মার্চ ২০১৭ বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত কেন্দ্রিয় শহীদ মিনার, ঢাকায়  প্রতীকী অনশন কর্মসূচি পালন করেছে।

বেলিড চেয়ারম্যান ডঃ মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এবং বাংলাদেশ সহকারী গ্রন্থাগারিক সমিতির সদস্য-সচিব এ এফ এম কামরুল হাসানের পরিচালনায় এ প্রতীকী অনশনে বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি,বাংলাদেশ সহকারী গ্রন্থাগারিক সমিতি, বাংলাদেশ কলেজ গ্রন্থাগার সমিতি, বাংলাদেশ সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী জোট, বাংলাদেশ পিটিআই গ্রন্থাগার সমিতি, গ্রন্থাগার শিক্ষক পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, রয়েল ইউনিভার্সিটি  অব ঢাকার গ্রন্থাগার ব্যবস্থাপনা ও তথ্যবিজ্ঞান বিভাগসহ সারা দেশের বিভাগীয় ও জেলা সহকারী গ্রন্থাগারিক সমিতি গুলো অংশগ্রহণ করে।  এ কর্মসূচি থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তর, ঢাকা কর্তৃক জারীকৃত ২৬ ডিসেম্বর ২০১৬ তারিখের পরিপত্র সংশোধন পূর্বক  গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিককে শিক্ষক হিসেবে স্বীকৃতি দিয়ে নতুন পরিপত্র জারীর দাবী জানানো হয়।

গ্রন্থাগার পেশাজীবীদের এদাবীর প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স এ্যাসোসিয়েশনের সভাপতি সেয়দ আলী আকবর সহ গ্রন্থাগার পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।

প্রতীকী অনশন - ১১ মার্চ ২০১৭

বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি (বেলিড) এর উদ্যগে মহাবিদ্যালয়, বিদ্যালয় ও মাদ্রাসার গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদের নামকরণ যথাক্রমে গ্রন্থাগার প্রভাষকসহকারী গ্রন্থাগার শিক্ষক করার দাবীতে আগামী ১১ মার্চ ২০১৭ শনিবার বেলা ১১ টা থেকে ২ টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন-এর আয়োজন করা হয়েছে। উক্ত প্রতীকী অনশন-এ দেশের সর্বস্তরের গ্রন্খাগার পেশাজীবিদের স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণের জন্য অনুরোধ করা যাচ্ছে।

গ্রন্থাগারিকদের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান শিক্ষক ঘোষণার দাবীতে মানব বন্ধন অনুষ্ঠিত - ২৮ জানুয়ারি ২০১৭

দেশের শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত গ্রন্থাগারিকদের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান শিক্ষক ঘোষণার দাবীতে আজ ২৮ জানুয়ারি ২০১৭, শনিবার, বেলা ১১টায়, জাতীয় প্রেসক্লাব, তোপখানা রোড, ঢাকায় সারা দেশের কয়েক শত গ্রন্থাগারিক, গ্রন্থাগার ব্যবস্থাপনা ও তথ্যবিজ্ঞান বিভাগের  শিক্ষক ও শিক্ষার্থীগন মানব বন্ধনে অংশগ্রহন করে। বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি (বেলিড)-এর ডাকে অনুষ্ঠিত মানব বন্ধনে বক্তব্য রাখেন বেলিডের সাবেক  চেয়ারম্যান ডঃ মির্জা মোঃ রেজাউল ইসলাম, বেলিডের সাবেক  ভাইস-চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়েশনের বর্তমান সভাপতি সৈয়দ আলী আকবর, গ্রন্থাগারিক ডঃ মোঃ আনোয়ারুল ইসলাম, ল্যাব কাউন্সিলর আনোয়ারুল কবীর, বেলিডের  মহাসচিব শশাংক কুমার সিংহ সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গ্রন্থাগার পেশাজীবীগন। বক্তাগন গ্রন্থাগারিকদের শিক্ষকের মর্যাদা অযৌক্তিকভাবে বাদ দিয়ে জারিকৃত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার পরিপত্র বাতিলের দাবী জানান।  তারা বলেন দেশের সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত গ্রন্থাগারিকগন গ্রন্থাগার ক্লাসসহ অন্যান্য ক্লাস নিয়ে থাকেন এবং শিক্ষার্থীদের পাঠ্য বইয়ের পাশাপাশি সৃজনশীল বইয়ের পাঠদানের মাধ্যমে মেধা, মন, মনন ও মানসিক বিকাশে ভূমিকা রাখেন । গ্রন্থাগারিকদের শিক্ষকের মর্যাদা না দেয়া হলে এবিষয়টিকে অবহেলা করা হবে, ফলে শিক্ষার্থীদের মানসিক বিকাশ বাঁধা গ্রস্থ হবে এবং সমাজে সন্ত্রাসী, মানবিক বিকার গ্রস্থ ও বিপথগামি তরুণের জন্ম দিবে।

বক্তাগন বলেন, দেশের গ্রন্থাগারিকগন মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়ার নীরব নিবেদিত কর্মী। তাদের যথাযথ মর্যাদা না দেয়া হলে ডিজিটাল বাংলাদেশের সুফল জনগণের দ্বারপ্রান্তে পৌছাবে না। গ্রন্থাগারিকরা মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীর নিকট আকুল আবেদন জানান, তারা যেনো দেশের শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত গ্রন্থাগারিকদের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান শিক্ষক ঘোষণার বিষয়টি সহানুভূতির সাথে বিবেচনা করে আশুব্যবস্থা গ্রহন করেন।  বেলিড পরবর্তী কর্মসূচি হিসেবে দেশের সকল গ্রন্থাগারিকদের আগামী ১১ মার্চ ২০১৭ শনিবার বেলা ১১ টায় কেন্দ্রিয় শহীদ মিনার, ঢাকা প্রাঙ্গণে প্রতীকী অনশন কর্মসূচি পালনের আহবান করেছে।
Subscribe to News & Events