Sorry, you need to enable JavaScript to visit this website.

বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ও আলোচনা এবং রচনা ও কুইজ বিজয়ী শিশুদের পুরষ্কার প্রদান অনুষ্ঠান - ২ ডিসেম্বর ২০২২


বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি (বেলিড), ২ ডিসেম্বর ২০২২ তারিখে মুক্তিযুদ্ধ যাদুঘর সেমিনার কক্ষে প্রথমবারের মত গ্রন্থাগার ও তথ্যসেবায় যুক্ত পেশাজিবী দেশের সূর্য সন্তান বীর মুক্তিযোদ্ধাদের জন্য এক সন্মননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। মুক্তিযুদ্ধ যাদুঘরের সহযোগিতায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক রচনা
ও কুইজ প্রতিযোগিতার বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার প্রদানও করা হয়। বেলিডের চেয়ারম্যান ডঃ মোহাম্মদ হোচ্ছাম হায়দার চৌধুরীর সভাপতিত্তে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এডভোকেট আলহাজ জনাব আ ক ম মোজাম্মেল হক, এমপি এবং সন্মানিত অতিথির বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ যাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি জনাব মফিদুল হক।

মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধাদের সন্মননা প্রদানের বেলিডের এই উদ্যোগের প্রশংসা করেন এবং বীর মুক্তিযোদ্ধা ও বিজয়ী শিশুদের মাঝে সন্মননা ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি’র বক্তব্যে মুক্তিযুদ্ধ যাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি জনাব মফিদুল হক বেলিডের সাথে যৌথভাবে জাদুঘরের সংগ্রহশালা এবং লাইব্রেরি আধুনিকীকরণের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেলিডের মহাসচিব শশাঙ্ক কুমার সিংহ এবং বেলিডের কার্যক্রম ও সাফল্য বিষয়ে উপস্থাপনা করেন বেলিডের যুগ্ম মহাসচিব এ, কে, এম, নুরুল আলাম অপু। সহসভাপতি রেজিনা আখতারের সঞ্চলনায় অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বেলিড বিশেষ দিবস উদযযাপন কমিটির আহ্বায়ক ডঃ মোঃ মনিরুজ্জামান।

সন্মননা প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধারা হলেনঃ অধ্যাপক ড. এস. এম. মান্নান (৮ নং সেক্টর), এডভোকেট আক্তারুজ্জামান (১১ নং সেক্টর), মোঃ আনিছুর রহমান (৯ নং সেক্টর), আইনউদ্দিন আহমেদ (৩ নং সেক্টর), মোঃ আব্দুল গফফার (৬ নং সেক্টর) এবং মোঃ মাহবুব আলম (৮ নং সেক্টর)।

সমগ্র দেশ থেকে অংশ নেয়া এই কুইজ ও রচনা প্রতিযোগীতায় শতাধিক শিশুকে বাছাই করা হয়। এর মধ্যে কুইজ বিজয়ীরা হলোঃ ১ম - তাবিয়াহ আন নূর (বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ), ২য় - মো: তাসিন আলম (শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমি), ৩য় - জারিন তাসনিম (পটুয়াখালি কালেক্টরেট স্কুল এন্ড কলেজ)। রচনা বিজয়ীরা হলোঃ ১ম - সানিয়া তাসনিম বর্ষা (বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ), ২য় - তাবিয়াহ আন-নূর (বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ), ৩য় - নূসরাত নাযিফাহ নূহা (মনিপুর উচ্চ বিদ্যালয়, ঢাকা) এবং যৌথ ৩য়- মোঃ আল ওয়াসি ফুয়াদ (আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, ঢাকা)।

অনুষ্ঠানে সরকারী ও বেসরকারী কর্মকর্তা, পেশাজীবী, বেলিডের সুহৃদ ও গণমাধ্যমের প্রতিনিধিসহ শতাধিক ব্যাক্তি অংশগ্রহণ করেন।